রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:৩১, ২৮ জুন ২০২৪

সুস্বাদু লেমন স্নো পুডিংয়ের রেসিপি

সুস্বাদু লেমন স্নো পুডিংয়ের রেসিপি
সংগৃহীত

পুডিং খেতে কম-বেশি অনেকেই ভালবাসেন। এটা যেমন স্বাস্থ্যকর, তেমনই সুস্বাদু। গরমে বিভিন্ন ঠান্ডা পানীয়র সঙ্গে মাঝে-মধ্যে যদি হয় পুডিং, তাহলে দিনটাই যেন অন্যরকম হয়ে যায়। বাড়িতে আসা অতিথি আপ্যায়ণের জন্যও পুডিংয়ের জুড়ি নেই। ডিম-দুধের ক্যারামেল পুডিং তো অনেকেই বানিয়ে থাকেন। এবার ডিম আর লেবুর রস দিয়ে বাড়িতেই বানিয়ে নিন লেমন স্নো পুডিং।

জেনে নিন রেসিপি—

যা যা লাগবে: লেমন স্নো পুডিং বানানোর জন্য প্রথমে কাস্টার্ড সস তৈরি করে নিতে হবে। এর জন্য লাগবে ডিমের কুসুম। অন্তত ৩টি কুসুম হলে ভালো। এর সঙ্গে চিনি আধা কাপ, দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চামচ ও সামান্য লবণ, ঠান্ডা পানি, লেবুর রস সিকি কাপ, চিনি প্রায় এক কাপ, কর্নফ্লাওয়ার ২ চামচ, ৩টি ডিমের সাদা অংশ।

প্রস্তুত প্রাণালী: প্রথমে একটি পাত্রে ডিমের কুসুম, চিনি ও লবণ দিয়ে ভালো করে গুলে নিন। এবার দুধের সঙ্গে ভ্যানিলা এসেন্স মিশিয়ে এর মধ্যে ঢেলে দিন। এবার পুরো মিশ্রণটি হালকা আঁচে বসিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। তৈরি কাস্টার্ড সস। এটা ফ্রিজে রেখে ঠান্ডা করুন।

এবার ইলেকট্রিক বিটার দিয়ে ডিমের সাদা অংশ ভালো করে বিট করে নিন। নরম না হওয়া পর্যন্ত বিট করুন। অন্যদিকে, কর্নফ্লাওয়ার অল্প ঠান্ডা পানিতে গুলে নিন। আরেকটি পাত্রে পানি, লেবুর রস, চিনি গুলে নিন।

এবার চুলায় সসপ্যান বসিয়ে তার মধ্যে লেবুর মিশ্রণ এবং কর্নফ্লাওয়ার ঢেলে জ্বাল দিন। মিশ্রণটি ভালো করে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে তার মধ্যে বিট করা ডিমের মিশ্রণ মিশিয়ে ভালো করে নেড়ে নিন। সব ভালো করে মিশে গেলে নামিয়ে নিন।

মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। ব্যস, তৈরি পুডিং। এবার সুন্দর কাচের পাত্রে ঠান্ডা পুডিং ঢেলে তার ওপর ফ্রিজে রাখা কাস্টার্ড সস মিশিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

সূত্র: Rtv News

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ