রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৫:৫৯, ১ জুলাই ২০২৪

বিষণ্নতা দূর করে ডার্ক চকলেট, আরো অসংখ্য উপকার

বিষণ্নতা দূর করে ডার্ক চকলেট, আরো অসংখ্য উপকার
সংগৃহীত

স্বাস্থ্য সচেতনরা প্রায়ই ডার্ক চকলেট খেয়ে থাকেন। আপাতদৃষ্টিতে দেখলে অ্যান্টি-অক্সিডেন্ট এবং পলিফেনলে ভরপুর ডার্ক চকলেট খেলে শরীরের উপকারেই তো লাগার কথা। বৈজ্ঞানিক গবেষণা অনুসারে, অসংখ্য স্বাস্থ্য সুবিধার মধ্যে, ডার্ক চকোলেট আসলে হার্টের স্বাস্থ্যকর।

বৈজ্ঞানিক গবেষণা দেখা যায়, ডার্ক চকলেট কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। ডার্ক চকোলেটের উপর করা গবেষণায় ইতিবাচক ফলাফল দেখায় যে এটি কার্ডিওভাসকুলার সিস্টেমে ইতিবাচক প্রভাব ফেলে। 

ডার্ক চকলেটের গুণাগুণ

ডার্ক চকলেটে প্রচুর সক্রিয় জৈব উপাদান রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, কোষের ক্ষতি হওয়া রোধ এবং ক্যানসার রোধে ভূমিকা রাখে। ডার্ক চকোলেটের কোকোয়া বীজের ফ্ল্যাভানল মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়াতে পারে।

ডার্ক চকোলেটের উপকারিতা 

১. বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প পরিমাণে ডার্ক চকোলেট খেলে মানসিক চাপ খুব দ্রুত কমবে। এতে কর্টিসলের মাত্রা কমে অর্থাৎ মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ডার্ক চকোলেট। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ ডার্ক চকোলেট মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করবে। এমনকি স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে এই চকোলেট।

২. ডার্ক চকলেটে প্রচুর সক্রিয় জৈব উপাদান রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, কোষের ক্ষতি হওয়া রোধ এবং ক্যানসার রোধে ভূমিকা রাখে।

৩. ডার্ক চকোলেটের কোকোয়া বীজের ফ্ল্যাভানল মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়াতে পারে। এ ছাড়া মস্তিষ্কের রোগ প্রতিরোধ করে এবং স্মৃতিশক্তি বাড়ায়।

৪. ডার্ক চকলেট খেলে মনের বিষণ্নতা দূর হয়। এই চকলেটে থাকে ট্রিপটোফ্যান, যা বিষণ্নতা রোধে ভূমিকা রাখে। এ ছাড়া ডোপামিন হরমোনের নিঃসরণ বাড়িয়ে আনন্দের অনুভূতি তৈরি করে।

৫. ডার্ক চকলেট খেলে শরীরে ইনসুলিনের কার্যকারিতা বাড়ে। ফলে গ্লুকোজ শোষণ হয়ে গ্লুকোজের মাত্রা ভালো থাকে।

৬. ডার্ক চকোলেটের ফ্ল্যাভনয়েডর কারণে শরীরের রক্ত প্রবাহ উন্নত হয় ও এবং রক্তচাপ ও কমে। ফলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য এটি বেশ উপকারী।

৭. ডার্ক চকলেট শরীরের ভালো কোলেস্টেরল বাড়াতে পারে এবং খারাপ কোলেস্টেরল কমাতে ভূমিকা রাখে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ