বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ || ৩ আশ্বিন ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৭:১১, ১৮ সেপ্টেম্বর ২০২৪

জনসচেতনতা

ড. ইউনূস এবং বেঞ্জামিন নেতানিয়াহু্র করমর্দনের ছবিটি বিকৃত

ড. ইউনূস এবং বেঞ্জামিন নেতানিয়াহু্র করমর্দনের ছবিটি বিকৃত
সংগৃহীত

যা দাবি করা হচ্ছে: বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র সাক্ষাৎ করমর্দনের একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

 

যা পাওয়া যাচ্ছে:  এই ছবিটি ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে সম্পাদনা করা হয়েছে। প্রথমে ড. ইউনূস এবং ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার সাক্ষাতের ছবিতে সার্জিও মাতারেলার মাথার অংশে বেঞ্জামিন নেতানিয়াহুর মাথা বসিয়ে দেওয়া হয়েছে। তারপর ছবিটি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র সাথে সামোয়ার প্রধানমন্ত্রী তুইলেপা আইওনো সাইলেলে মালিলেগাওইর ছবিতে প্রতিস্থাপন করা হয়েছে। এ কারণে ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটিতে সামোয়ার পতাকার ছবি দেখা যাচ্ছে।  তাছাড়া ড. ইউনূস এবং নেতানিয়াহুর সাক্ষাতের খবর গণমাধ্যমে কখনো পাওয়া যায়নি। তাই ফ্যাক্টওয়াচ ছবিটিকে “বিকৃত” হিসেবে শনাক্ত করছে। 

গুজবের উৎস:

ফেসবুকে ছড়িয়ে পড়া কয়েকটি পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানেএখানেএখানেএখানেএখানেএখানেএখানে। এসব পোস্টের ক্যাপশনে বলা হয়েছে, “ইজরায়েলের প্রেসিডেন্টের হাতে হাত মেলানো আর ফিলিস্তিনের শিশু বাচ্চাদের মাংস খাওয়া সমান, নাউজুবিল্লাহ। ভুল বললে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। জামাত তের কুকুড়া কই দেখ তোদেড় বাবা কার সাথে মিশে।” [বানান অবিকল রাখা হয়েছে]  এসব ছবিতে দেখা যাচ্ছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র (Benjamin Netanyahu ) সাথে করমর্দন করছেন।

অনুসন্ধান:

ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে ডানপাশে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্ দাঁড়িয়ে আছে এবং তার পাশে ইসরায়েলের পতাকা দেখা যাচ্ছে। বাম পাশে ড. মুহাম্মদ ইউনূস দাড়িয়ে আছে তবে তার পাশে বাংলাদেশের পতাকা বা গ্রামীণ ব্যাংকের পতাকা নেই। অন্য কোন দেশের পতাকা দেখা যাচ্ছে। ড. ইউনূস বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে কোন অফিশিয়াল সাক্ষাত করলে ইউনূসের পাশে বাংলাদেশের পতাকা অথবা গ্রামীণ ব্যাংকের লোগো থাকা উচিত ছিলো।

৪ঠা মার্চ, ২০১৯ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রীর অফিসের ওয়েবসাইটে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র সাথে সামোয়ার প্রধানমন্ত্রী তুইলেপা আইওনো সাইলেলে মালিলেগাওই ( Tuilaepa Aiono Sailele Malielegaoi ) এর একটি সাক্ষাতের খবর পাওয়া যাচ্ছে। উক্ত খবরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র সাথে সামোয়ার প্রধানমন্ত্রী তুইলেপা আইওনো সাইলেলে মালিলেগাওই এর করমর্দনের একটি ছবি পাওয়া যাচ্ছে। এই ছবিতে ড. ইউনূস নেই। তবে ইসরায়েল এবং সামোয়ার প্রধানমন্ত্রীর ছবিতে থাকা পতাকা এবং দেয়ালের সাথে ফেসবুকে ছড়িয়ে পড়া পতাকা এবং দেয়ালের মিল দেখতে পাওয়া যাচ্ছে। এটা থেকে বোঝা যাচ্ছে ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিতে ইসরায়েলের পাশাপাশি সামোয়ার পতাকা ছিলো।

ব্রিটানিকার নিবন্ধে দেখা যাচ্ছে সামোয়ার পতাকায় লাল ব্যাকগ্রাউন্ডের বাম পাশের উপরের অংশে নীল আয়তক্ষেত্র আছে। আয়তাক্ষেত্রের ভিতরে পাঁচটা ছোটবড় সাদা রংয়ের তারকা আছে। ইসরায়েল এবং সামোয়ার প্রধানমন্ত্রীদের সাক্ষাতের সময় ইসরায়েলের পাশে থাকা পতাকাটায়ও সাদা তারকার সাথে নীল এবং লাল রংয়ের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এ থেকে নিশ্চিত হওয়া যাচ্ছে পতাকাটা সামোয়ার।

১৬ই মে, ২০২৪ তারিখে ইউনূস সেন্টার থেকে প্রকাশিত একটা খবরে জানা যাচ্ছে ড. মুহাম্মদ ইউনূস ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার সঙ্গে ইতালির রাজধানী রোমের প্রেসিডেন্ট প্যালেসে  সাক্ষাৎ করেছেন। ইতালির রাষ্ট্রপতির সাথে ইউনূসের ওই সাক্ষাতের  একটি ছবিও উক্ত খবরে পাওয়া যাচ্ছে। উক্ত ছবিতে ইউনূসের পরা পোশাক, চশমা, এবং করমর্দনের ভঙ্গিমার সাথে ফেসবুকে ছড়িয়ে পড়া ইউনূসের ছবিটার হুবহু মিল পাওয়া যাচ্ছে। ছবিটি আরো গভীরভাবে লক্ষ্য করলে দেখা যাবে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার বাম হাতের অবস্থান, করমর্দনের ভঙ্গিমা, টাইয়ের কালার, এবং পোশাকের কালার ও ডিজাইনের সাথে বেঞ্জামিন নেতানিয়াহুর ছবিটার হুবহু মিল আছে। এটা থেকে বলা যায় ছবিটি থেকে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলার মাথার অংশটি বাদ দিয়ে বেঞ্জামিন নেতানিয়াহুর মাথা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে এডিট করে বসিয়ে দেওয়া হয়েছে এবংব্যাকগ্রাউন্ড রিমুভ করে পিএনজি ফরম্যাটে রুপান্তর করা হয়েছে।

এই পিএনজি ফরম্যাটের ছবিটি  ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু্র সাথে সামোয়ার প্রধানমন্ত্রী তুইলেপা আইওনো সাইলেলে মালিলেগাওইর ছবিতে বসিয়ে দেওয়া হয়েছে। এভাবে ছবিটি বসিয়ে দেওয়ার ফলে নেতানিয়াহুর ছবিটি পুরোপুরি ঢাকা সম্ভব হলেও সামোয়ার প্রধানমন্ত্রী তুইলেপা আইওনো সাইলেলে মালিলেগাওইর ছবিটি পুরোপুরি ঢাকা সম্ভব হয়নি। ফলে তার দেহের বর্ধিত অংশকে ইউনূসের পাশে দাঁড়ানো দ্বিতীয় কোন ব্যক্তি মনে হচ্ছে। আর ঠিক এই কারণে ইউনূস এবং নেতানিয়াহুর পাশে ইসরায়েল এবং সামোয়ার পতাকার ছবি দেখা যাচ্ছে এবং দেয়ালের দৃশ্যের সাথেও মিল পাওয়া যাচ্ছে।

তাছাড়া ড. ইউনূস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কোন সাক্ষাৎএর খবর গণমাধ্যমে পাওয়া যায়নি।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ