বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ || ৩ আশ্বিন ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৮:২২, ১০ সেপ্টেম্বর ২০২৪

জনসচেতনতা

পাচার হওয়া ৩০ হাজার কোটি টাকা ফেরত আসছে এ তথ্য গুজব

পাচার হওয়া ৩০ হাজার কোটি টাকা ফেরত আসছে এ তথ্য গুজব
সংগৃহীত

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বরাতে পাচার করা ৩০ হাজার কোটি টাকা ফেরত আসার গুজব। ছবি: ফেসবুক

 

 

 

 

 

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বরাতে পাচার করা ৩০ হাজার কোটি টাকা ফেরত আসার গুজব। ছবি: ফেসবুক

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বরাতে পাচার করা ৩০ হাজার কোটি টাকা ফেরত আসার গুজব। ছবি: ফেসবুক প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দায়িত্ব গ্রহণের পর থেকেই বিগত সরকারের আমলে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার কথা বলেছেন। মানবাধিকার আইনজীবী, প্রত্যর্পণ বিশেষজ্ঞ এবং লন্ডন ভিত্তিক গার্নিকা ৩৭ ল’ ফার্মের যুগ্ম প্রধান টবি ক্যাডম্যানের সঙ্গে গত সোমবার (২ সেপ্টেম্বর) বৈঠকেও পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনা অন্যতম অগ্রাধিকার বলে উল্লেখ করেন তিনি। এর মধ্যে আজ সোমবার ড. ইউনূসকে উদ্ধৃত করে ফেসবুকে প্রচার করা হচ্ছে, ‘দেশ থেকে পাচার হওয়া ৩০ হাজার কোটি টাকা ফেরত আসছে আজ।’ ফেসবুকে বেশ কিছু ব্যক্তিগত অ্যাকাউন্টপেজ থেকে দাবিটি ব্যাপকভাবে প্রচার করা হচ্ছে। 

এসব পেজ ও পোস্টে দাবিটির পক্ষে সূত্র হিসেবে বেসরকারি টিভি চ্যানেল সময় টিভির ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি প্রতিবেদনের লিংক যুক্ত করে দেওয়া হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নামে প্রচারিত বক্তব্যটির সত্যতা পাওয়া যায়নি। 

সূত্র হিসেবে দেওয়া সময় টিভির প্রতিবেদনের লিংকটি থেকে জানা যায়, প্রতিবেদনটি ইউটিউবে গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) পোস্ট করা হয়েছে। প্রতিবেদনটির শিরোনাম, ‘ব্যাংক খাতের বাইরে যাওয়া ৩০ হাজার কোটি টাকা ফেরানো হয়েছে: গভর্নর।’ 

প্রতিবেদনটির ৪০ সেকেন্ডে প্রতিবেদক বলেন, রোববার কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলনে গভর্নর আহসান এইচ মনসুর আগের সরকারের আমলে ৭০ হাজার কোটি টাকা ব্যাংকিং খাতের বাইরে চলে যাওয়ায় তারল্য সংকট তৈরি হয়েছিল। এরই মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার ৩০ হাজার কোটি ফেরানোয় সংকট কাটতে শুরু করেছে। 

এ প্রসঙ্গে গভর্নর বলেন, ‘প্রায় ৭০ হাজার কোটি টাকার মতো ব্যাংকিং খাতের বাইরে চলে গিয়েছিল। তাই তারল্য সংকট বাজারে ছিল। এটার ৩০ হাজারের মতো আবার ব্যাংকিং খাতে ফেরত এসেছে।’

তাঁর এই বক্তব্যকেই ড. ইউনূসের নামে প্রচার করা হচ্ছে। যদিও ৭০ হাজার কোটি ব্যাংকিং খাতের বাইরে কোথায় গেছে, এ বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য দেননি বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ