মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ || ৬ কার্তিক ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৬:৫৯, ২৭ আগস্ট ২০২৪

মানসিক চাপ কমাতে সাহায্য করে মৌরি ভেজানো পানি

মানসিক চাপ কমাতে সাহায্য করে মৌরি ভেজানো পানি
সংগৃহীত

মৌরির অনেক উপকারিতা রয়েছে। এটি যেকোনো নিরামিষ সঙ্গে ভালো লাগে। আবার অনেকেরই খাওয়ার পর একটু মৌরি মুখে না দিলে ভালো লাগে না।

এদিকে পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে মৌরি ভেজানো পানি খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। শরীরের বিপাকহার বৃদ্ধি করতে বেশ উপকারী এই পানীয়। জেনে নিন রোজ সকালে মৌরি ভেজানো পানি দিয়ে দিন শুরু করা কেন এত স্বাস্থ্যকর।

১. মৌরিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান, যা পেটের সমস্যা কমাতে সহায়তা করে। এমনকি, পেটে কোনো সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি। পেটগরম হয়ে গেলে শরীর ঠান্ডা করতে মৌরি-মিসরির পানি খেতে বলতেন মা-দাদিরা? এক গ্লাস পানিতে এক চা চামচ মৌরি ও মিসরি সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই পানি খান।

২. মৌরিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। সকালে মৌরি ভেজানো পানি খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে, খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এই পানীয় বিপাকহার বৃদ্ধিতে বেশ সাহায্য করে। তাই ওজন ঝরাতে চাইলেও এই পানীয় খেলে উপকার পাবেন।

৩. মৌরিতে থাকা কিছু বিশেষ উপাদান মানসিক চাপ দূর করতে সাহায্য করে। কর্মজীবনে কিংবা সাংসারিক জীবনে নানা সমস্যা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। মৌরি ভেজানো পানি স্নায়ুগুলোকে শান্ত রাখে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ