রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১১:৫০, ২৬ জুলাই ২০২৪

গুগল ম্যাপে নতুন যে ৬ ফিচার যুক্ত হয়েছে

গুগল ম্যাপে নতুন যে ৬ ফিচার যুক্ত হয়েছে
সংগৃহীত

প্রযুক্তির উন্নয়নে দিনকে দিন মানুষের জীবনযাত্রায় এসেছে বৈপ্লবিক পরিবর্তন। অনেক কঠিন কাজও এখন হয়ে যাচ্ছে খুব সহজেই। তেমনি দৈনন্দিন চলাচলে গুগল ম্যাপ অত্যন্ত সহায়ক। স্মার্টফোন ও গুগল ম্যাপ থাকলে সহজেই যেকোনো জায়গা খুঁজে পাওয়া সহজ।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছতে কত সময় লাগবে, এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় অ্যাপটি। তবে এবার ব্যবহারকারীদের যাত্রাকে আরো সহজ করতে এআইয়ের সাহায্যে গুগল ম্যাপ হয়ে উঠবে আরো বেশি সহজ। ইতোমধ্যেই নতুন ৬টি ফিচার প্রকাশ করেছে গুগল। চলুন দেখা যাক কোন কোন ফিচার নিয়ে এসেছে গুগল।

চারচাকার গাড়ির জন্য নেভিগেশন

ছোট রাস্তায় গাড়ি নিয়ে যাওয়া সব সময়ই কঠিন। এবার গুগল নিয়ে এসেছে ন্যারো রোডস ফিচার। এর সাহায্যে ছোট রাস্তাকে এড়িয়ে যেতে পারবেন চালকরা।

ফ্লাইওভার অ্যালার্ট 

অনেক সময়ই পথে চলতে চলতে ফ্লাইওভার নিয়ে সমস্যা তৈরি হয়। বিশেষ করে অপরিচিত জায়গায়। এবার সেই সমস্যা দূর করতে যুক্ত করা হয়েছে গুগলম্যাপের নতুন ফিচার। সামনে ফ্লাইওভার থাকলে এবার তাও চালকদের জানিয়ে দেবে অ্যাপ। সেটা চারচাকার গাড়ি হোক বা দুই চাকা, সকলের জন্যই থাকবে অ্যালার্ট ।

ইভি চার্জিং স্টেশন

বর্তমানে ইলেকট্রিক গাড়ি সংখ্যা লাফিয়ে বাড়ছে। চারচাকার গাড়ি বা টু-হুইলার সবই চলছে ইলেকট্রিকে। কিন্তু ইভি চার্জিং স্টেশন খুঁজে পেতে অনেক সময় সমস্যা হয়। এবার গুগল ম্যাপ নিকটবর্তী স্টেশনের সন্ধান দেবে এই অ্যাপ। 

মেট্রোরেলের টিকিট বুকিং

এবার থেকে এই অ্যাপের সাহায্যে সরাসরি মেট্রোরেল টিকিট কাটা যাবে। ফলে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করার ঝামেলা আর পোহাতে হবে না।।

ট্র্যাফিক অ্যালার্ট

ট্র্যাফিক যানজট কিংবা বিক্ষোভ পথে কোরো সমস্যা থাকলে এবার তাও জানিয়ে দেবে অ্যাপ।

জনপ্রিয় স্পট

কোথাও খেতে যাওয়া বা অন্য কোনো পরিকল্পনা সব খোঁজ মিলবে গুগল ম্যাপ থেকে। নিজের প্রিয় স্পট অন্যদের সঙ্গে শেয়ার করার সুযোগও পাবেন। তাই ভ্রমণের পরিকল্পনা করলে ব্যবহারকারীদের দারুণ বন্ধু হয়ে উঠবে গুগল ম্যাপ।

সূত্র: ঢাকা পোষ্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ