রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:৩০, ১৮ জুলাই ২০২৪

চ্যাম্পিয়নস ট্রফি: টেবিলে হবে ভারত–পাকিস্তান লড়াই

চ্যাম্পিয়নস ট্রফি: টেবিলে হবে ভারত–পাকিস্তান লড়াই
সংগৃহীত

আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পাকিস্তানে। এই টুর্নামেন্ট শুরুর আগে দুই দেশের মধ্যে লড়াই শুরু হয়ে গেছে। মাঠের লড়াই নয়, তাদের এখন লড়াই হচ্ছে টেবিলে।

ভারত পাকিস্তানে খেলতে যাবে না—এমন সংবাদ জানিয়েছে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম। চ্যাম্পিয়নস ট্রফির মূল কর্তৃপক্ষ আইসিসির কাছে এমন অনুরোধই করবে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই।

কলম্বোতে আইসিসির সভা অনুষ্ঠিত হবে ১৯-২২ জুলাই। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সেই সভায় অংশ নিতে আজ কলম্বোয় যাচ্ছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। ভারত-পাকিস্তান ইস্যু বার্ষিক সাধারণ সভার কোনো আলোচ্য বিষয় নয়।

তবে বিষয়টি দুই দেশের বোর্ডই আলোচনায় তুলবে বলবে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যেহেতু চ্যাম্পিয়নস ট্রফির মূল আয়োজক পাকিস্তান, তাই পুরো টুর্নামেন্ট নিজেদের মাটিতেই আয়োজন করতে চায় পাকিস্তান। এখন দেখার বিষয়, এই সভা থেকে কোনো সিদ্ধান্ত আসে কি না।

গত বছর ওয়ানডে সংস্করণে অনুষ্ঠিত এশিয়া কাপের আগেও একই আলোচনা হয়েছিল। শেষ পর্যন্ত টুর্নামেন্টটি হয়েছে হাইব্রিড মডেলে, যেখানে পাকিস্তান আয়োজক দেশ হলেও ফাইনালসহ ভারতের ম্যাচগুলো হয়েছে শ্রীলঙ্কায়।

এবারও আলোচনায় আছে হাইব্রিড মডেল, সম্ভাব্য বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতকে বিবেচনা করা হচ্ছে। পাকিস্তান অবশ্য নিজেদের ঘরের মাঠে পুরো টুর্নামেন্ট হবে ধরেই খসড়া সূচি করেছে। সেই সূচি অনুযায়ী, ভারতের সব কটি খেলা হবে লাহোরে। নিরাপত্তার ঝুঁকি এড়াতেই ভারতের সব কটি ম্যাচ এক ভেন্যুতে রাখতে চাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে তাতেও সন্তুষ্ট নয় ভারত।

আইসিসির সভায় উঠবে চ্যাম্পিয়নস ট্রফি প্রসঙ্গ

সরকারের অনুমতি না থাকার কারণে ২০০৮ সালের পর ভারতের ক্রিকেট দল পাকিস্তান সফর করেনি। এ সময় পাকিস্তানও আইসিসির কোনো টুর্নামেন্ট আয়োজন করেনি। এক দশক ধরে পাকিস্তানের সঙ্গে কোনো দ্বিপক্ষীয় সিরিজেও খেলেনি ভারত। এ সময় দুই দল মুখোমুখি হয়েছে শুধু আইসিসি ও এসিসির টুর্নামেন্টে।

এবারও সবকিছু নির্ভর করছে ভারত সরকারের অনুমোদনের ওপর। ভারত সরকার যদি শেষ পর্যন্ত পাকিস্তানে যাওয়ার অনুমোদন না দেয়, আর সূচি অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচ পাকিস্তানে বহাল থাকলে রোহিত শর্মাদের টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেওয়া ছাড়া উপায় নেই। ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফি হতে যাচ্ছে একক আয়োজক হিসেবে পাকিস্তানের প্রথম আইসিসি টুর্নামেন্ট।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ