রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ || ২৩ ভাদ্র ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৬:৩৪, ১৭ জুলাই ২০২৪

থাইল্যান্ড ভ্রমণে ভিসা লাগবে না ৯৩ দেশের নাগরিকের

থাইল্যান্ড ভ্রমণে ভিসা লাগবে না ৯৩ দেশের নাগরিকের
সংগৃহীত

পর্যটনখাতকে আরো চাঙা করতে ৯৩টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা চালু করেছে থাইল্যান্ড। এসব দেশের নাগরিকরা এখন থেকে ভিসা ছাড়াই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ভ্রমণ করতে পারবে। 

গত সোমবার চালু করা স্কিম অনুযায়ী, থাইল্যান্ডে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ভ্রমণকারীরা ৬০ দিন অবস্থান করতে পারবেন। এর আগে এই সুবিধা ৫৭টি দেশের জন্য ছিল।

থাইল্যান্ডের অর্থনীতির একটা বড় অংশ জুড়ে রয়েছে পর্যটন শিল্প। তবে করোনার ক্ষতি থেকে এই খাতটি এখনো ঘুরে দাঁড়াতে পারেনি।

২০২৪ সালের প্রথম ছয় মাসে ১৭ দশমিক ৫ মিলিয়ন মানুষ থাইল্যান্ড ভ্রমণ করেছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ বেশি। যদিও করোনার আগে এরচেয়ে বেশি পর্যটক দেশটিতে ভ্রমণ করতেন।

থাইল্যান্ডে বিদেশি পর্যটকদের মধ্যে চীন, মালয়েশিয়া ও ভারত থেকেই সবচেয়ে বেশি লোক গিয়ে থাকে। বছরের প্রথম ছয় মাসে এই খাত থেকে দেশটি আয় করেছে ২৩.৬ বিলিয়ন মার্কিন ডলার। যা সরকারের লক্ষমাত্রার এক-চতুর্থাংশেরও কম।

এদিকে পর্যটনের পাশাপাশি প্রবাসী শ্রমিক ও বিদেশি শিক্ষার্থীদের জন্য নানা শিথিলতা দিয়েছে থাইল্যান্ড। বিশেষ করে বিদেশি শিক্ষার্থীরা স্নাতক সম্পন্নের পর চাকরি পেতে এক বছর সময় দিয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ