মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ || ৬ কার্তিক ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১২:২৫, ১২ জুলাই ২০২৪

যেসব নিয়ম মানলে ডায়াবেটিস থেকে দ্রুত মুক্তি মিলবে

যেসব নিয়ম মানলে ডায়াবেটিস থেকে দ্রুত মুক্তি মিলবে
সংগৃহীত

বয়স বেশি হোক বা কম, রক্তে শর্করা একবার বাড়তে শুরু করলে, সেটা আটকানো কিন্তু সহজ নয়। বাংলাদেশে ডায়াবেটিস রোগীর ৯৭ শতাংশই টাইপ-২। এ ধরনের ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। পদক্ষেপ নিলে এ রোগকে অনেক বিলম্বিত করা যায়। এ জন্য বড় কোনো আয়োজনের প্রয়োজন নেই।

মনে রাখবেন, রক্তের শর্করা নিয়ন্ত্রণের সহজ কিছু টিপস আছে। নিয়মিত এগুলো মেনে চললে নিজেরাই শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। যেমন-

(১) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার প্রথম এবং প্রধান শর্তই হলো শরীরচর্চা করা। সেটা সাঁতারই হোক বা যোগাসন— শারীরিক ভাবে সক্রিয় থাকলে ইনসুলিন হরমোনের ক্ষরণ, ভারসাম্য নিয়ন্ত্রণে রাখা যায়।

(২) দিনের পর দিন ঘুম কম হলে, সেটা ইনসুলিন ক্ষরণ এবং গ্লুকোজ় বিপাক হারের ওপর প্রভাব ফেলে। তাই রক্তে শর্করার মাত্রায় হেরফের হয়।

(৩) ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত জীবনে সমস্যা মানসিক চাপ, উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে। যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। মানসিক চাপ বশে রাখলে ডায়াবিটিস কমবে।

(৪) একটানা অধিক সময় বসে কাজ করবেন না। কম্পিউটার ব্যবহার ও কাজের ফাঁকে উঠে দাঁড়ান। একটু পায়চারি করুন ও গেম খেলা কমিয়ে দিন। টিভি দেখতে দেখতে চিপস খাবেন না। বেশি ক্ষুধার্ত হলে শসা খান।

(৫) ধূমপান বর্জন করুন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ